সম্পাদক

নাস্তিক, মুক্তমনা, মানবতাবাদী, নারীবাদী, এনার্কিস্ট, হিউম্যানিস্ট, এথিস্ট, ফ্রিথিঙ্কার
আসিফ মহিউদ্দীন

আসিফ মহিউদ্দীন বাঙলা ব্লগ জগতে একজন আলোচিত এবং সমালোচিত নাম। ইতিপুর্বে বেশ কয়েকটি দেশি এবং আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত এই ব্লগার মূলত লেখেন মানবতাবাদ, মৌলবাদ-সাম্প্রদায়িকতা বিরোধী, সাম্রাজ্যবাদ বিরোধী, নারীবাদ, শিক্ষার অধিকার এবং নানাধরণের আলোচিত বিষয় নিয়ে। বাঙলাব্লগস্ফিয়ারে মুক্তবুদ্ধির আন্দোলনের একজন কর্মী হিসেবে এবং সোশ্যাল একটিভিস্ট হিসেবে তিনি ইতিমধ্যে বাঙলা ব্লগারদের মধ্যে বিশেষ গুরুত্বপুর্ণ স্থান করে নিয়েছেন। শুধুমাত্র ব্লগিং এর কারণে বাঙলাদেশে সর্বপ্রথম তিনি পুলিশী নির্যাতনের শিকার হন, একই সাথে ব্লগ-ফেসবুক থেকে আন্দোলনকে রাজপথে নিয়ে যাবার জন্যেও তিনি আলোচিত। বাঙলাব্লগে যদিও তিনি ধর্মবিরোধী লেখার কারণে প্রবল সমালোচিত, একই সাথে বাক-স্বাধীনতার পক্ষে জনমত সৃষ্টিতে তার ভূমিকা অস্বীকার করা যায় না। ইতিমধ্যে তিনি বাঙলাব্লগস্ফিয়ারে মুরতাদ খেতাবে ভুষিত হয়েছেন, এবং ধর্মান্ধতা ও মৌলবাদের বিপক্ষে জনমতও তৈরি করে যাচ্ছেন।

 

পুরষ্কারঃ

২০১৫ সালে আনা পলিটকোভস্কায়া পুরষ্কার 

২০১৪ সালে Free Expression Award

২০১২ সালে ডয়েচে ভেলে সেরা সোশ্যাল একটিভিস্ট 

২০১১ সালে সামহোয়্যার ইন ব্লগ সেরা ব্লগার

আরোঃ উইকিপিডিয়া

যাদের দ্বারা অনুপ্রাণিতঃ আরজ আলী মাতুব্বর, হুমায়ুন আজাদ, আহমদ শরীফ, বার্টান্ড রাসেল, সিমোন দ্য বুভোয়া, মিশেল ফুঁকো, জ্যা পল সার্ত্র, ভলতেয়ার, ক্রিস্টোফার হিচেন্স, আয়ান হিরসি আলী, সক্রেটিসএবং গৌতম বুদ্ধ।

 

ছবিঘরঃ

আনা পোলিটকোভস্কায়া পুরষ্কার
নাস্তিক, মুক্তমনা, মানবতাবাদী, নারীবাদী, এনার্কিস্ট, হিউম্যানিস্ট, এথিস্ট, ফ্রিথিঙ্কার
প্রখ্যাত বিজ্ঞানী প্রফেসর রিচার্ড ডকিন্সের সাথে
আনা পলিটকভোস্কায়া পুরষ্কার অনুষ্ঠানে আঁকা ছবি
নাস্তিক, মুক্তমনা, মানবতাবাদী, নারীবাদী, এনার্কিস্ট, হিউম্যানিস্ট, এথিস্ট, ফ্রিথিঙ্কার
আমেরিকান এথিস্ট কনফারেন্সে
সেন্টার ফর ইনকোয়্যারির পাবলিক ইন্টারভিউ
নাস্তিক, মুক্তমনা, মানবতাবাদী, নারীবাদী, এনার্কিস্ট, হিউম্যানিস্ট, এথিস্ট, ফ্রিথিঙ্কার
সেন্টার ফর ইঙ্কোয়্যারি
নাস্তিক, মুক্তমনা, মানবতাবাদী, নারীবাদী, এনার্কিস্ট, হিউম্যানিস্ট, এথিস্ট, ফ্রিথিঙ্কার
আসিফ

ব্রিটিশ দার্শনিক স্টেফেন ল’ এর সাথে
নাস্তিক, মুক্তমনা, মানবতাবাদী, নারীবাদী, এনার্কিস্ট, হিউম্যানিস্ট, এথিস্ট, ফ্রিথিঙ্কার
নাস্তিক সম্মেলন
নাস্তিক, মুক্তমনা, মানবতাবাদী, নারীবাদী, এনার্কিস্ট, হিউম্যানিস্ট, এথিস্ট, ফ্রিথিঙ্কার
আয়ান হিরসি আলীর সাথে

 

Facebook Comments

12 thoughts on “সম্পাদক

  • January 16, 2017 at 9:53 pm
    Permalink

    ♥♥♥আসিফ ভাই আমি আপনার একজন ভক্ত তবে অন্ধভক্ত নই আপনিই বলেছেন কাউকে নেতা বা গুরু হিসেবে মানা মানে তার সব বিষয়কে অন্ধ ভাবে মেনে নেওয়া যেমনটি করছে সকল ধর্মের অনুসারীরা কেউ সমালোচনার উর্ধে নই আপনার কিছু আমার ভালো লাগতে পারে আবার কিছু মন্দ যে ব্যাপারে আমরা আপনার সাথে মতামত ব্যক্ত করতে পারি আমিও ছোটবেলা থেকেই একটু আধটু যুক্তিবাদী ছিলাম আর এই একটু যুক্তিবাদীই আজ আপনার পোস্ট করা কিছু ভিডিও দেখার পরেই অধিক যুক্তিবাদীতে পরিনত হচ্ছে আপনি যদিও অনেক আগে থেকেই মানুষের বানানো ধর্মের বিরুদ্ধে লিখছেন তবে আমি আপনাকে চিনতে পারলাম ২০১৬ এর শেষের দিকে আপনার যুক্তিযুক্ত লেখা আমার খুবই ভালো লাগে ♥♥♥

    আমার মধ্যে আগে থেকেই ধর্মটা সেভাবে কাজ করতো na মনের মধ্যে সবসময় সত্যমিথ্যার একটা লড়াই চলতো একটা সময় ভেবেছিলাম মনে হয় হিন্দু ধর্ম সবচেয়ে কুসংস্কার ময় ধর্ম তাই দেবদেবীর প্রতি আমার তেমন কোন আগ্রহ ছিলোনা।
    তবে পরিবারের সাথে সাথে যেকোনো পূজা বা অনুষ্ঠান পালন করতাম।

    একটা বিষয় কি ধর্মটা শুধু টিকে আছে হঠাৎ করে কিছু পাওয়ার লোভে আর ভয়ের উপর ভিত্তি করে। ধর্ম পালন না করলে এটা হবে ওটা হবে জন্ম থেকেই ভয়ভীতি দেখানো হতো তাহলে জ্ঞ্যান কেমন করে বিকশিত হবে বলেন ভাই ?

    একটা সময় ভেবেছিলাম মনে হয় ইসলাম ধর্মই সবচেয়ে ভালো তাই মনে মনে স্বীদ্ধান্ত নিয়েছিলাম ইসলাম ধর্মের অনুসারী হয়ে যাবো পরে এই সকল মোল্লাগিরি বোমাবাজি দেখে আর এগুতে পারিনি পরেতো আপনার লাইভ ভিডিও গুলো আমাকে অনেক পরিবর্তন করে দিলো জানতে পেলাম ইসলাম কত শান্তির ধর্ম ।

    এই প্রথমবার এই ধরনের কোনো পেজে কমেন্টস করছি।
    ভাই আপনাকে আমি ফেসবুকে ফলো করে থাকি আপনার কি কোনো ইউটিউব চ্যানেল আছে থাকলে লিংক টা দয়াকরে দিলে খুশি হতাম।

    ইতি – বাঁধন হালদার

    Reply
  • January 17, 2017 at 12:23 am
    Permalink

    আসিফ মহিউদ্দিন – নামটি বাংলা নয়! চেহারাটা নায়কচিত! তবে লেখেন বাংলায়, আবার মুক্তমনা জগতে বিষয়ভিত্তিক লিখে বেশ সুনাম বা বদনাম অর্জন করেছেন। সম্মানিত “মুরদাত” খেতাবও পেয়েছেন! ওনার নামের অর্থ জানিনা, তবে যারা কিছু জানতে চান বা বুঝতে চান তারা ওনার লেখা মন দিয়ে পড়েন। বেশ সুন্দর সুন্দর প্রশংসা পান, আবার সমালোচনাও হয়। ভাল লাগে নতুন কিছু জানতে শিখতে, তা শেয়ার করে অন্যদের জানাতে। তাই নতুন ব্লগটি বেশ গুছানো, সুন্দর, যদিও এখন পর্যন্ত হয়তো সম্পূর্ণ হয়নি অনেক তথ্য। সময়ে হয়ে যাবে। ভারচুয়ালে কিছু নতুনত্ব যোগ হবে। সবাই লিখবে। আমি লিখতে পারি না, লিখতে গেলে নানা জনের লেখার প্রভাব পরে, মৌলিকতা থাকে না, নকল মনে হয়। যা অন্যায়। তবে মন্তব্য করতে চেষ্টা করি। দেখা যাক এ জগতে আরও কিছু নতুন মুক্তমনা এখানে যোগ হয় কিনা। আশা ও চেষ্টা চলেছে, চলছে, চলবে। ধন্যবাদ।

    Reply
  • February 16, 2017 at 3:55 pm
    Permalink

    Bravo! 🙂

    Reply
  • March 23, 2017 at 5:25 pm
    Permalink

    আসিফ ভাই আপনার লেখা আমার খুব ভাল লাগে,,তবে মাঝে মধ্যে হালকা খারাপ ও লাগে তবে ভাল লাগাই বেশি । তবে আমি মনে করি এমন একদিন আসবে যে দিন সবাই মানবতার পুজাঁরী হবে , হয়তো সে দিন আপনি থাকবেন না, তবে আপনার লেখা চিরস্বরনীয় হয়ে থাকবে আজীবন বাংলার মুক্তমনা মানুষদের কাছে ।

    Reply
  • April 14, 2017 at 11:20 am
    Permalink

    একটি জ্ঞানের শিখা কোটি কোটি মস্তিষ্ককে জ্ঞানের আলোয় আলোকিত করতে পারে।
    তাদের মাঝে একজন আসিফ মহিউদ্দীন

    Reply
  • April 20, 2017 at 10:24 am
    Permalink

    Khankirpola Toree Pailee Ami Jobo Korum…..Tui Eydhoroner post Ar kokhonoi dibi na…..Esss tore jodi Ekbar amar Hater Nagalee Paitam…!!!!!Tor Rokto dia Ami Gosol korum….

    Reply
    • December 4, 2017 at 3:44 am
      Permalink

      Translation:- “Son of Bitch I will slaughter you….Never again post like this…. Esss only if I found you close to my hand once….!!!!! I will shower in your blood….

      Reply
  • September 21, 2017 at 6:55 pm
    Permalink

    Thanks. May you live long.

    Reply
  • January 22, 2018 at 1:59 pm
    Permalink

    মানুষের জীবনতো একটা জীবন আজকে জীবন্ত কালকেই ডুবে যাবে কিন্তু মানবতা ? , সে কী মু্ক্তি পাবে ? । থাক সে কথা, মানুষ হয়ে জন্মালাম কিন্তু পেলাম মনুষত্বহীন দুনিয়া আমরা সত্যি সত্যি কী মনুষত্ব যাবো ভুলিয়া। আপনি কখনো যাবেন না ভূলিয়া যে, আমারা গোটাকতক মনুষত্ববাহী আপনার পথ পানে চাহিয়া। মানবতার জয় হবেই। আপনার উপর শান্তি বর্ষিত হোক। “
    জয় মানবতাবোধের জয়”।

    Reply
  • February 1, 2018 at 3:41 pm
    Permalink

    আসিফ মহিউদ্দীন, আপনাকে অশেষ শ্রদ্ধা নিজের জীবনের ঝুঁকি উপেক্ষা করে বাংলাদেশে নাস্তিক্যবাদ এবং ধর্মনিরপেক্ষতাকে সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দেয়ার জন্য। অভিজিৎ রায় অকালে চলে গেলেন, আশা রাখি আপনি তাঁর চেয়েও বড় মহীরুহ হয়ে উঠুন।

    Reply
  • March 4, 2018 at 4:21 am
    Permalink

    nastikya.com ei website amr favorite website. R kichu bolte chai na dada. Valo theko.

    Reply
  • May 5, 2018 at 9:07 am
    Permalink

    প্রিয় আসিফ ভাই,আশা করি ভাল আছেন,ভাল থাকুন,সুস্থ থাকুন এটাই আমার চাওয়া,আপনি খুব ব্যস্ত মানুষ,আমি সেটা অনুধাবন করি,তবুও লিখছি আপনাকে,যদি কষ্ট করে পড়েন ও মেইল এ ফিডব্যাক দিন তাহলে খুশি হব——————————আমি মেডিক্যাল এর একজন ছাএ,ধর্মের জ্ঞান আমার নগন্য।আপনি তো এগুলি নিয়ে খুব চর্চা করেন বলে আমি মনে করি, তাই কিছু শেয়ার করতে চাচ্ছি—-যেমন:(১)আমি মনে করি ধর্ম মানুষকে একটা সারফেস এর মধ্যে জীবনযাপন করতে বলে–আর ধর্মের মধ্যে থেকেও অনেকে এ বেরিয়ার মেনে চলে না।তবে ধর্মের মধ্যে যে ১০০-/- ভাল কথা আছে এটাও আমি মনে করি না—-এখন আমার মূল কথা হল মুক্তমনা— মানে যেখানে চিন্তাভাবনার কোন লিমিটেশন নাই,মুক্তচিন্তা মানেই মুক্ত কাজ যা খুবই প্রাসঙ্গিক, মুক্তমনারা মনের সকল খুরাকই যে যার সাধ্যমত মেটায় নইলে মুক্তমনের অবমূল্যায়ন হবে বলে আমি মনে করি—-উদাহরন স্বরূপ —সমকামিতা,ড্রাগ ব্যবহার, কাপল পার্টি(সুইংগিন)নেকেড ক্লাব সদস্য,অবাধ যৌনাচার,জোয়া (ক্যাসিনো),বিয়ের আগে বাচ্চা নেয়া,বডি মডিফিকেশন —ইত্যাদি ইত্যাদি—–কাজগুলো যাহারা করে থাকেন তারা ৯৫-/- ই কোন ধর্মের বেড়াজালে আবদ্ধ নয় সেটা আমি অকপটে বলতে পারি।তাহলে কি এটা মুক্তমন বা মানবতাবাদীতাকে ব্যবহার করছে না ??? (২)সৃষ্টি কর্তা যদি নাই থাকত তাহলে জীবন সৃষ্টি কিভাবে হল ????আমাদের সমগ্র বিশ্বের সকল মেঘা মেঘা আবিষ্কারক কি আবিষ্কার করতে পারল,যেখানে একটা গাছের পাতা আবিস্কার করা আজও সম্ভব হল না,আমি তাদের ছোট করছি না,তাদের সন্মান জানাই এবং জানাবো,আর মুক্তমনারা তাদেরকে ঈশ্বর এর চেয়ে বেশী শ্রদ্বা করে, ধর্ম পালনকারীরা যেভাবে সৃষ্টিকর্তাকে করে!!!আপনি বলতে পারেন এ সবই প্রকৃতি,তাইলে What is nature? এখানে আমার প্রশ্ন নেচারের তো Knowledge আছে (আপনার মতানুসারে) তাইলে HIV Virus,Noturious bacteria প্রকৃতি কেন বানাল ???আমি মনে করি প্রকৃতি মূর্খ, বর্বর,তার কোন ব্যক্তিগত পাওয়ার নেই,One of the superior regulate the nature. (৩)আপনারা সবাই ডারউইনের মতবাদে বিশ্বাসী —তাইলে ওনাকে প্রশ্ন করেন তো কত কোটি বছর পর মানুষ আবার বানর বা অন্য কিছু হয়ে যাবে?????
    আপনাকে ধন্যবাদ ভাল থাকুন,Take care bro…♥♥

    Reply

Leave a Reply

%d bloggers like this: