ইসলামে চুরি করার শাস্তি | ইবনে কাসীর

ইসলামিক শরীয়া আইনে চুরি করার শাস্তি হাত কাটা নিয়ে প্রচুর আলোচনা রয়েছে। বর্তমান সময়ে অনেক ইসলামিক বক্তাই চুরির শাস্তি হাত কাটার বিষয়টি লুকাবার চেষ্টা করেন। তাই এই লেখাটিতে চুরি করার শাস্তি হাত কাটা বিষয়ক ইবনে কাসীরের তাফসীর গ্রন্থ থেকে তুলে দেয়া হচ্ছে। পাঠকগণ পড়ুন, বুঝুন এবং নিজেদের বুদ্ধি, মেধা এবং মানবিক বোধ খাটান।

উল্লেখ্য, তাফসীর ইবন কাসীর হচ্ছে ইসলামের ইতিহাসে কালজয়ী মুহাদ্দিস মুফাসসির আল্লামা হাফিয ইবন কাসীরের একনিষ্ঠ নিরলস সাধনা ও অক্লান্ত পরিশ্রমের অমৃত ফল। তাফসীর জগতে এ যে বহুল পঠিত সর্ববাদী সম্মত নির্ভরযোগ্য এক অনন্য সংযোজন ও অবিস্মরণীয় কীর্তি এতে সন্দেহ সংশয়ের কোন অবকাশ মাত্র নেই। হাফিজ ইমাদুদ্দীন ইবনে কাসীরের এই প্রামাণ্য তথ্যবহুল, সর্বজন গৃহীত ও বিস্তারিত তাফসীর পৃথিবীর প্রায় সকল ইসলামী বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানে রেফারেন্স পাঠ্যপুস্তক হিসেবে গণ্য। সর্বাধিক প্রামাণ্য তাফসীর হওয়ার কারণেই এর অনবদ্যতা ও শ্রেষ্ঠত্বকে সকল যুগের বিদগ্ধ মনীষীরা সমভাবে অকপটে এবং একবাক্যে স্বীকার করে নিয়েছেন। তাই পৃথিবীর প্রায় প্রতিটি মুসলিম অধ্যুষিত দেশে, সকল ধর্মীয় প্রতিষ্ঠানের, এমনকি ধর্মনিরপেক্ষ শিক্ষায়তনের গ্রন্থাগারেও সর্বত্রই এটি বহুল পঠিত, সুপরিচিত, সমাদৃত এবং হাদীস-সুন্নাহর আলোকে এক স্বতন্ত্র মর্যাদার অধিকারী।

শুরুতেই আমরা দেখে নিই, ইসলামের হুকুমত অনুসারে এই হাত কাটার শাস্তিটা কীভাবে দেয়া হয়। আপনার হৃদপিণ্ড দুর্বল হলে ভিডিওটি দেখবেন না। অত্যন্ত বর্বর এবং ভয়াবহ এই ভিডিওটি।

সহিহ মুসলিম হাদিস ডাউনলোড লিঙ্ক
সুনান ইবনু মাজাহ খণ্ড ২ ডাউনলোড লিঙ্ক

এবারে আমরা পড়ি কোরআনের সেই হাত কাটার আয়াতটির তাফসীর, ইবনে কাসীরের তাফসীর গ্রন্থ থেকে।

Facebook Comments

Leave a Reply

%d bloggers like this: