আসুন একটু যুক্তিবিদ্যা শিখি-১

বার্ডেন অব প্রুফঃ “ফিলোসফিকাল বার্ডেন অব প্রুফ” নামে একটা টার্ম আছে। এপিস্টেমোলজিতে বার্ডেন অব প্রুফ বা ওনাস প্রোবান্ডি বলতে সোজা বাংলায় বোঝানে হয় “প্রমাণ করার দায়বদ্ধতা”। এখানে বিস্তারিত দেখতে পারেন…
আর কোন ক্লেইম বা দাবীর ক্ষেত্রে হোল্ডার অব দ্য বার্ডেন বা প্রমাণে দায়বদ্ধ তিনিই হয় যিনি ব্যাপারটি দাবী করেন। একটা উদাহরণ দিয়ে শুরু করি। হঠাৎ কেউ যদি দাবী করে তার বাসায় ১ ফুট পিঁপড়া আছে তাহলে সেটা তাকেই প্রমাণ করতে হবে, না করতে পারলে তা স্বয়ংক্রিয়ভাবে অপ্রমাণিত। এর ডিফেন্সে ‘তুমি প্রমাণ কর যে আমার ঘরে এক ফুট তেলাপোকা নেই’ এধরণের যুক্তি দিলে তা একটি ফ্যালাসি হয়।

এটা নিয়ে উদাহরণগুলোর ক্ষেত্রে বার্ট্রান্ড রাসেলের একটা এনালজি খুব বিখ্যাত। এর নাম “রাসেলস টিপট”। রাসেল এখানে বলেন, কোন প্রমাণ ছাড়াই যদি কেউ বলে যে সৌরজগতে মঙ্গল আর পৃথিবীর কক্ষপথের মাঝামাঝি একটি কক্ষপথের মধ্য দিয়ে একটি চায়ের কেতলি বা টিপট ঘুরছে, তাহলে এই দাবী করা ব্যক্তিটি কখনই আশা করতে পারেন না যে, তার দাবীটি প্রমাণ করা সম্ভব না বলেই সবাই সেটা বিশ্বাস করে ফেলবেন। রাসেলস টিপট সম্পর্কে এখানে বিস্তারিত পাবেন:

শিফটিং দ্য বার্ডেন অব প্রুফঃ “প্রমাণ করুন যে এটা নেই, প্রমাণ করুন যে ওটা হয় না” এধরণের দাবীকে বলা হয় “শিফটিং দ্য বার্ডেন অব প্রুফ”। যদি কেউ এভাবে বার্ডেন অব প্রুফ শিফট করতে বা চাপিয়ে দিতে চান তখন তিনি “আরগুমেন্ট ফ্রম ইগনরেন্স” বা “আপিল টু ইগনরেন্স” নামে একটি লজিকাল ফ্যালাসির আশ্রয় নেন। এই লজিকাল ফ্যালাসিটি একটি ইনফর্মাল ফ্যালাসি বা অনানুষ্ঠানিক হেত্বাভাষ। এটি তখন ঘটে যখন কোন দাবী সত্য প্রমাণিত না হলেই তাকে অসত্য বা মিথ্যা ধরা হয়। এই ফ্যালাসিটি “ফলস ডাইকটমি” বা “ফলস ডিলেমা” নামে আরেকটি ফ্যালাসির একটি বিশেষ ধরণ। কিভাবে, সেটা ব্যাখ্যা করছি।

ফলস ডিলেমা হল “হয় এটা নয় ওটা” এধরণের ধারণা করার ফ্যালাসি। উদাহরণ হিসেবে বলা যায়, “ক বস্তুটি কালো নয়, সুতরাং ক বস্তুটি সাদা”। এই বাক্যে ধরে নেয়া হয়েছে সাদা হচ্ছে কালোর পূর্ণাঙ্গ বিপরীত, বা ডাইকটমি বা ডিলেমা। এই দুটো ছাড়া অন্য কোন অলটারনেটিভ আর থাকতেই পারে না। কিন্তু বাস্তবে সাদা ওকালো ছাড়া আরও অনেক রং থাকে, তাই উপরের বাক্যটি ফলস ডিকোটোমি ফ্যালাসি হয়ে যায়। ফলস ডাইকটমি সম্পর্কে এখানে বিস্তারিত জানতে পারবেন।
আরগুমেন্ট ফ্রম ইগনরেন্স ফ্যালাসি একধরণের ফলস ডাইকটমি ফ্যালাসি কারণ এখানেও ধরে নেয়া হয়, “হয় দাবীটি সত্য নয় একে মিথ্যা প্রমাণ করা যাবে”। কিন্তু দাবীর সত্য হওয়া আর একে মিথ্যা প্রমাণ করতে পারা ছাড়াও আরও অপশন থাকে। এক্ষেত্রে অন্যান্য অপশন হল “সত্য না মিথ্যা তা অজানা বা এটি মিথ্যা তা অপ্রমাণিত”, “জানা সম্ভব নয় বা মিথ্যা প্রমাণ করা সম্ভব নয়”। “হয় দাবীটি সত্য নয় একে মিথ্যা প্রমাণ করা যাবে” এই দাবীটিতে অন্যান্য অলটারনেটিভকে অস্বীকার করা হয় না, তাই এই “আরগুমেন্ট ফ্রম ইগনরেন্স” ফ্যালাসিটি একটি বিশেষ ধরণের “ফলস ডাইকটমি” ফ্যালাসি। আর্গুমেন্ট ফ্রম ইগনরেন্স ফ্যালাসিটি সম্পর্কে এখান থেকে বিস্তারিত জানতে পারেন।

যাই হোক, এই বিষয়ে কথা এখানেই শেষ হয়ে যায় না। আরও অনেক কিছুই এই আলোচনার সাথে জড়িত। সেসব নিয়ে পরে আলোচনা করা যাবে…

 

লেখকঃ সুমিত রয়।

Facebook Comments
%d bloggers like this: