রমজানের পবিত্রতা এবং সংযম সাধন!

কয়েকবছর আগে রমজান মাসে সিলেটে শাহজালালের মাজারের পাশে দাঁড়িয়ে আছি। দাঁড়িয়ে দাঁড়িয়ে শাহজালালের কথা ভাবতে ভাবতে বিড়ি টানছি। এমন সময় কয়েকজন চাপদাড়ি এবং সাদা পাঞ্জাবি পড়া তরুণ আমাকে ধর্মবিষয়ে নসিহত করতে এগিয়ে এলো।

ছেলেগুলো শিবির সদস্য, তাদের রমজানের কার্যক্রম হচ্ছে রাস্তায় রাস্তায় ওয়াজ নসিহত করা। রোজা রাখার জন্য, নামাজ পড়ার জন্য চাপাচাপি করা। আল্লাহর ঠ্যাঙানির ভয় দেখানো। সাধারণত তাদের দেখলেই লোকজন কাজ আছে বলে কেটে পরে, কিন্তু আমি কেটে পরলাম না। আমার নাম জিজ্ঞেস করলো, নাম বললাম। তাতেই তারা নিশ্চিত হলো আমি মুসলমান। এরপরেই শুরু করলো বয়ান। আমার কলবে কী আল্লাহর ভয় নাই? আমার দিলে কি মুহাম্মদের জন্য ভালবাসা নাই? আমার কী ইসলামের জন্য জিহাদ করে জীবন দিতে ইচ্ছা করে না? আমি উদাস ভঙ্গিতে তাদের সামনেই বিড়িতে জোরে টান দিয়ে বললাম, নারে ভাই, আমার এত চুলকানি নাই।

এরকম উত্তরে তারা একটু থতমত খেয়ে গেল। সাধারণত এরকম প্রশ্ন করলেই মুসলমানগণ খুব অপরাধীর মত মুখ করে বলতে থাকে, ঠিকই বলেছেন ভাই। বলে এদের সাথে তাল মেলাতে শুরু করে। আমি তার ধার দিয়েও গেলাম না।

তারা দ্রুত সামলে নিলো। বলতে লাগলো, একজন মুসলমান হিসেবে আমার কী কী দায়িত্ব। কী কী কর্তব্য। নামাজ রোজা হজ্ব ইত্যাদি। শুতে গেলে আল্লাহর নাম খাইতে গেলে আল্লাহর নাম বসতে গেলে আল্লাহর নাম হাগু করতে গেলে আল্লাহর নাম সেক্স করতে গেলে আল্লাহর নাম! যেন প্রত্যেকটা কাজের আগে আল্লাহর নাম না নিলেই আল্লাহ লোকটা আমাকে মারার জন্য ছুটে আসবে। কী মুসিবতের কথা! যাইহোক, আমি বলতে শুরু করলাম আসল কথা।

একনাগাড়ে বলতে লাগলা, কোরানের কোন আয়াতে কী আছে, হাদিসে কী কী হাবিজাবি আছে, মুহাম্মদ সাহেব আসলে কেমন লোক ছিলেন, সবই বিস্তারিত বলতে শুরু করলাম। দেখলাম ক্রমশ তাদের চেহারা লাল হয়ে যাচ্ছে। এতক্ষণ তাদের চেহারায় ছিল প্রবল আত্মবিশ্বাস, যেন এক পাপী বান্দাকে তারা বেহেশতের পথ দেখিয়ে তার জীবন ধন্য করে দিচ্ছে। প্রথম দিকে তারা থতমত খেয়ে পালটা বলতে লাগলো, কিছুক্ষণের মধ্যেই বুঝতে পারলো তাদের চেয়ে ধর্ম বিষয়ে আমার জ্ঞান বেশি। তাদের চেহারা আস্তে আস্তে লাল হতে লাগলো। ধীরে ধীরে এরপরে তাদের চেহারা হয়ে উঠতে লাগলো ভেঙ্গে পরা এক একজন মানুষের মত। তাদের দেখে মনে হচ্ছিল, তাদের পরণের কাপড় আমি খুলে নিয়েছি, লজ্জা ঢাকতে তারা এদিক সেদিক তাকাচ্ছে। মৃদু প্রতিবাদ তারা করতে চেষ্টা করলো, কিন্তু তারা ছিল আমার কাছে শিশুমাত্র। এদের গুরুদেরও আমি অনেক নাকানি চুবানি দিয়ে এসেছি। তারা তখন আমার হাত থেকে নিষ্কৃতি পাবার চেষ্টায় ব্যস্ত, বলতে লাগলো ভাই আমাদের কাজ আছে। পরে এক সময় আলাপ হইবো নে।

আমি বললাম আরে রাখেন কাজ। দ্বীনের কাজ সবার আগে। এখন বলেন দাসীদের সাথে যৌন সম্পর্ক এই যুগে কতটা বাস্তব? আপনার পিতা যদি আপনার বাসার কাজের লোকের সাথে সম্পর্ক করে, আপনি কীভাবে নেবেন? আপনার পিতা যদি চারটা বিবি রাখে, নাতনীর বয়সী বালিকা মেয়ে বিয়ে করে, যৌন দাসী রাখে, যৌনদাসীর গর্ভে সন্তান জন্ম দেয়, আপনার অনুভূতি কেমন হবে? তাদের অবস্থা তখন ছাইড়া দে মা কাইন্দা বাঁচি। একটু পরে তারা প্রায় দৌড় দিলো, দৌড় দিয়ে পালিয়ে গেল। আমার সাথে একজন ছেলের কাছে শুনলাম, তারা লোকজন ডাকতে গেছে। আজকে আমারে পেলে খুন করবে।
বিড়ি খেতে খেতে বের হলাম, আমার হাতে বিড়ি দেখেই কয়েকজন লোক তেড়ে এলো। বললো রমজান মাসে এই শহরে বিড়ি খাওয়া যাবে না। আমি বললাম, আমার বিড়ির গন্ধ তো আপনাদের কাছে যাচ্ছে না। তো আপনাদের সমস্যা কী? তারা বললো, কোনভাবেই বিড়ি খাওয়া যাবে না। এইটা এইখানকার আইন। আমি বললাম হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান কিংবা নাস্তিকদের জন্য তো এই আইন প্রযোজ্য নয়। আপনার ধর্ম আপনি পালন করেন, সেইটা আপনার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু আপনি তো আমার ওপর আপনার ধর্ম চাপাতে পারেন না। তারা বললো, আমার বিড়ি খাওয়া নাকি তাদের ধর্মানুভূতিতে আঘাত! আমি বললাম, কোন হিন্দু যদি বলে, আপনারা কোরবানির ঈদে গরু কোরবানি দিতে পারবেন না, সেটা তাদের ধর্মানুভূতিতে আঘাত, তাহলে কী আপনারা গরু কোরবানি দেয়া বন্ধ রাখবেন?

তাদের রক্তচক্ষু দেখে বেশ বোঝা যাচ্ছিল, তারা সম্ভব হলে আমাকে জবাই করে ফেলতো। আমার বিড়ি খাওয়া তাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। কিন্তু আমি কেন আরেকজনার ধর্ম পালনের জন্য আমার খাওয়া দাওয়া বন্ধ রাখবো? আমি তো মুসলমান না। তাদের ধর্মীয় অনুভূতি রক্ষণাবেক্ষণের দায়ও আমার নেই। আমি তো বলি নি, তারা রোজা রাখলে তা আমার অবিশ্বাসানুভূতিতে আঘাত করছে, তাদের সারাদিন কিছু না খেয়ে থাকতে পারবে না। তাদের রোজা রাখায় আমার নাস্তিকানুভূতিও তো আহত হতে পারে। কিন্তু তাদের খাওয়া দাওয়া তাদের একান্ত ব্যক্তিগত ব্যাপার। তারা খাবে নাকি না খেয়ে থাকবে তার সিদ্ধান্ত তো আমি নেবো না। তাহলে তারা কেন আমার জীবন যাপনে তাদের ধর্ম চাপানোর চেষ্টা করছে? কোনটাকে সংযম বলে, একজন রোজার মাসে বিড়ি খাচ্ছে, তা দেখে তাকে হত্যা করতে চাওয়াকে সংযম বলে? নাকি একজন নাস্তিক মুসলমানদের রোজা রাখার ব্যাপারে নাক গলাচ্ছে না, তাকে খাওয়া দাওয়া করতে বাধ্য করছে না, কিছু না খেলে তাকে কতল করতে চাচ্ছে না, তাকে সংযম বলে? নাস্তিকরা বেশি সংযমী নাকি ধার্মিকরা? কারা অন্যের প্রতি বেশি সহনশীল?

তাদের ধর্মকে সম্মান জানিয়ে আমার না খেয়ে থাকতে হবে! কী অদ্ভুত! তারা সম্মান প্রত্যাশা করে? কিন্তু রমজান মাসে আমার খাওয়া দাওয়া করার অধিকারকে কী তারা সম্মান জানাচ্ছে? আমার ধর্ম পালন না করার অধিকারের প্রতি তারা শ্রদ্ধাশীল? কোন অধিকার বলে তারা আমার ধর্ম পালন না করার অধিকার ক্ষুণ্ণ করছে? শ্রদ্ধা কী একপাক্ষিক হয়? তাদের সংখ্যা বেশি, এবং তারা ভয়ঙ্কর, চাপাতিবাজ, সেটাই কী সম্মান দাবী করার একমাত্র যুক্তি?

আমি মনে করি না, বেশীরভাগ মুসলমান এরকম। এই রকম মৌলবাদীর সংখ্যা অত্যন্ত সামান্য। এলাকার এমপি যেমন কিছু পাতি গুণ্ডা লালন পালন করে, এরাও হচ্ছে আল্লাহর পালিত পাতি গুণ্ডা বাহিনী। যেখানে আমি রমজানে বিড়ি খেলে খোদ আল্লাহরই কোন সমস্যা হচ্ছে না, সেখানে এরা চলে আসে মাতব্বরি করতে। সূর্যের চেয়ে বালি গরম! এবং বেশিরভাগ সাধারণ মুসলমান এই ধরণের লোকদের পছন্দও করে না, কিন্তু তারা তাদের ঘাটায়ও না, প্রতিবাদও করে না এদের কাজের। কারণ তারাও ভয় পায়, এই মৌলবাদী রগকাটা চাপাতি মারা ধর্মান্ধদের। কিন্তু দিনশেষে ইসলামের এবং মুসলমানের যেই চিত্র মানুষের মনে গেঁথে যায়, তা এই মৌলবাদী মুসলমানদের চেহারাই। জন্মসূত্রে মুসলমান, একজন ভাল মানুষ যখন পাশের বাড়ির হিন্দু মেয়েটাকে মুসলমান মৌলবাদীদের ধর্ষণের হাত থেকে রক্ষা করে, তখন সে তা মানুষ হিসেবেই করে। আর মুসলমান মৌলবাদীরা যখন হিন্দুদের মূর্তি ভাঙে, হিন্দু মেয়েটাকে ধর্ষণ করে, তখন তা মুসলমান হিসেবেই করে। মানুষ হিসেবে নয়। কারণ তাদের নবীও কাবার ৩৬০টা মূর্তি ভেঙ্গে তাদের মূর্তি ভাঙায় অনুপ্রাণিত করে গেছেন।

আর সংযম পালন? হাঃ হাঃ হাঃ সারাদিন না খেয়ে থেকে সন্ধ্যায় খাবারের ওপর হামলে পরা, সারারাত ঠেসে ঠেসে ভুঁড়ি ভোজন করাকে সংযম পালন বলে বুঝি? রমজান মাসে জিনিসপত্রের দাম এত আকাশচুম্বী হয় কীভাবে? আর সংযম পালনই যদি হয়ে থাকে, ধর্ম পালন না করা মানুষদের প্রতি তাদের এই অসংযমী মনোভাব কীভাবে? একমাস না খেয়েই যদি সংযমের শিক্ষা পাওয়া যায়, এরা এত মারমুখী কেন? সেইদিনও নাকি এক খাবারের দোকানে হামলা করেছিল তারা। সেইদিনই খোদ ইউরোপেই জার্মানির এক শহরে একজন রোজার সময় প্রকাশ্যে খাবার খাওয়ায় তাকে খুন করে রেখে যায় দুই ইসলামী দেশের রিফিউজি। তারা মনে করেছে, রোজার দিনে এভাবে প্রকাশ্যে খানাপিনা করার অধিকার জার্মানদের নেই!

যাইহোক। কিছুক্ষণ পরেই এক সরকারি কর্মকর্তার সাথে দেখা করতে হলো। সে রোজা ছিলেন, মুখ শুকনো করে ঘুষ চাইলো। আমি বললাম, এখন তো রমজান মাস, সংযম পালন করেন। সে বললো, বোঝেনই তো, সামনে ঈদ। ভাবলাম, বেশ ভাল সংযমের শিক্ষা দিচ্ছে এই রোজা! আল্লাহর দেয়া বিধান এই রোজা নাকি মানুষকে সংযমের শিক্ষা দিচ্ছে! এই রমজান মাসেই ঘুষ, দুর্নীতি, কালোবাজারি, এই সবই ভয়াবহ রকমের বেড়ে যায়, এটা বোধকরি সবচাইতে ধার্মিক ব্যক্তিও অস্বীকার করতে পারবে না। আর ঐদিকে ইহুদী নাসারা নাস্তিকদের দেশে কেউ রোজা সংযম পালন না করেও দিব্যি ঘুরে বেড়াচ্ছে, কোথাও ঘুষ দেয়ার কথা কেউ চিন্তাও করছে না! জার্মানির এক মন্ত্রী ক’দিন আগে কিছু টাকার ট্যাক্স ফাঁকি দেয়ায় এখন জেলে যাচ্ছে। মেয়েরা নিজেদের ইচ্ছামত পোশাক পড়ে রাস্তায় ঘুরে বেড়াচ্ছে, দিনে রাতে সব জায়গায়। কেউ তাদের স্পর্শ করার সাহসটুকুও করছে না, যতক্ষণ পর্যন্ত না মেয়েটা নিজেই অনুমতি দিচ্ছে। তারা নদীর পাশে সান বাথ করছে, কেউ তাদের ওপর হামলে পরছে না। এই রকম পোশাক যদি ঢাকার রাস্তায় পড়ে কেউ ঘুরতো, নির্ঘাত শ’খানেক লোক তাকে ধর্ষণ করে ফেলতো। তার মানে কী, ইউরোপের পুরুষেরা সব নপুংশক? তারা ধর্ষণ করতে জানে না? তারা ধর্মান্ধ রোজাদারদের মত লালা ফেলতে জানে না? বহু ধর্মের, বহু মতের নানান মানুষ ইউরোপের বাসিন্দা, তারা কেউ কারো ব্যক্তিগত ধর্মপালন না পালনে মাথা ঘামায় না। তাদের কী ঈমানী জোশ নাই?

প্রাপ্ত তথ্য অনুসারে, শান্তির ধর্ম ইসলামের আগুনে গত ৩০ দিনে এই পর্যন্ত ৩০ টি দেশে  ১৯৩ টা নানা ধরণের ইসলামী সন্ত্রাসী আক্রমণ হয়েছে,  যাতে ১৭৮৬ জন মারা গেছেন এবং ১৮২৮ জন আহত হয়েছে। আসুন দেখি, শুধু এই রমজানে ইসলাম কোথায় কোথায় কতটুকু শান্তি নিয়ে এসেছে-

Dateদেশ / শহরKilledInjuredDescription
2017.06.11নাইজেরিয়া/ Kayamla80Eight members of a civilian defense force are ambushed and killed outside their village by Boko Haram.
2017.06.11পাকিস্তান/ Quetta30Lashkar-e-Jhangvi members roll up on a police checkpoint and machine-gun three officers.
2017.06.10ইরাক/ Shirqat1940About nineteen civilians lose their lives when ISIS members attack their town.
2017.06.10আফগানিস্তান/ Gardez39Three people at a mosque are shot to death by Religion of Peace rivals.
2017.06.10ক্যামেরুন/ Mayo-Sava30Three little girls die after Boko Haram members strap bombs to them.
2017.06.10ইরাক/ Kobane23An ISIS landmine eliminates two children.
2017.06.10ইরাক/ Zanjili85Eight civilians are killed when the Islamic State sends mortar rounds into a residential area.
2017.06.09ক্যামেরুন/ Hambagda46Islamists slit the throats of four villagers.
2017.06.09ইরাক/ Musayab315A Shahid suicide bomber takes out three bystanders at a bus station.
2017.06.09নাইজেরিয়া/ Adamawa23Two children are disassembled by a suspected Boko Haram bomb blast.
2017.06.09ইরাক/ Karbala3134A female suicide bomber detonates in a Shiite market, slaughtering over thirty innocents crowded around her.
2017.06.08ইরাক/ Zanjali130The Islamic State takes out thirteen women and children with chlorine gas.
2017.06.08ইরাক/ Qurret Tabah10Islamists shoot a man to death in front of his family.
2017.06.08ইরাক/ Abu Saida22Jihadis bomb a market, killing two bystanders.
2017.06.08ইন্ডিয়া/ Nawgam12Pakistani-backed terrorists kill an Indian border guard.
2017.06.08পাকিস্তান/ Mastung20A Chinese couple is slaughtered in captivity by the Islamic State.
2017.06.08মালী/ Kidal38An al-Qaeda attack on a group of peacekeeper camp leaves three dead.
2017.06.08নাইজেরিয়া/ Maiduguri1424Islamists rock a small town with suicide bombers and heavy guns, killing about fourteen residents.
2017.06.08সোমালিয়া/ Af Urur5938Beheaded women are among fifty-nine killed when al-Shabaab overrun a small town.
2017.06.07ইরান/ Tehran1232At least twelve others are killed when a sucide bomber detonates at a parliament building.
2017.06.07ইরান/ Tehran210Two Fedayeen suicide bombers attack a Shiite shrine, killing two patrons.
2017.06.07আফগানিস্তান/ Spin Boldak38Two children are among three refugees wiped out by suspected ISI.
2017.06.07ইরাক/ Mosul60Five women and a child are exterminated by ISIS shrapnel.
2017.06.06ইরাক/ Hit73A Shahid suicide bomber blows up seven innocents at a market.
2017.06.06ইরাক/ al-Farouq150Fifteen women are cut down by ISIS machine-gun fire.
2017.06.06আফগানিস্তান/ Herat715A bomb left outside a rival mosque claims the lives of seven innocents.
2017.06.06ফ্রান্স/ Paris01A radicalized Muslim attacks a cop with a hammer outside the Notre Dame cathedral.
2017.06.06কেনিয়া/ Mandera11Islamists are suspected of firing on a van and killing a woman.
2017.06.06মিশর/ al-Arish20Two cops are hunted and killed by Religion of Peace loyalists.
2017.06.06কেনিয়া/ Garissa40Religious extremists take out four aid workers with a landmine.
2017.06.05ইরাক/ Baghdad14A 10-year-old boy is disassembled by an ‘insurgent’ mortar fired into his family home.
2017.06.05অস্ট্রেলিয়া/ Melbourne14An ISIS-inspired migrant from Somalia kills a man and takes a prostitute hostage.
2017.06.05সোমালিয়া/ Kismayo320An al-Shabaab bomb takes the lives of three people.
2017.06.04পাকিস্তান/ Quaidabad10A barber is shot to death in his shop by sectarian Jihadis.
2017.06.04ইরাক/ Zanjili3224A wave of suicide bombers produces thirty-two dead Iraqis.
2017.06.04পাকিস্তান/ Talibul Moula10An 18-year-old girl is shot to death by her father for ‘having an affair.’
2017.06.04পাকিস্তান/ Spini20Two Hazara religious minorities are gunned down for their faith.
2017.06.04আফগানিস্তান/ Kandahar61Two religious men join the police and then gun down six colleagues in cold blood.
2017.06.03আফগানিস্তান/ Kabul2087Three suicide bombers detonate at a a funeral, killing twenty mourners.
2017.06.03পাকিস্তান/ Nawabshah20Two people are murdered over alleged adultery by the woman’s brother-in-law.
2017.06.03ইন্ডিয়া/ Lower Munda24Hizb-ul-Mujahideen members ambush and killed two local security personnel.
2017.06.03ইন্ডিয়া/ Bijapur11A pregnant woman is burnt alive by her family for marrying a Hindu man.
2017.06.03ইংল্যান্ড/ London848Three former migrants to Europe shout “this is for Allah” as they plow into pedestrians on London Bridge and then proceed to a market, where they stab anyone within reach. Eight others are left dead.
2017.06.03ইরাক/ Halabsah13Four suicide bombers manage to kill only one other person.
2017.06.03ফিলিপিন্স / Marawi10A 70-year-old is picked off by an Islamic sniper.
2017.06.03ইরাক/ Shifa410Forty-one civilians are reported murdered by ISIS as they attempt to flee the caliphate.
2017.06.03আলজেরিয়া/ Ferkane24Fundamentalists kill two local soldiers with a roadside bomb.
2017.06.03Burkina Faso/ Soum50A family of three is among five wiped out by Muslim terrorists.
2017.06.03ক্যানাডা/Scarborough, ON01A woman pledges to ISIS and then attacks a store employee with a knife.
2017.06.02তিউনেশিয়া /Sidi Bouzid10A young shepherd is kidnapped and beheaded by Islamic extremists.
2017.06.02ক্যামেরুন /Kolofata1130Eleven are left dead when Islamists strap two girls with bombs and send them into a refugee camp.
2017.06.01ইরাক/Zanjili723Seven civilians are murdered for trying to flee the caliphate.
2017.06.01জার্মানি / Oldenburg10A father of two is stabbed to death by two Muslims for smoking during Ramadan and refusing to fast.
2017.06.01আফগানিস্তান/ Behsud14A security guard outside an airport is killed by a Fedayeen suicide bomber.
2017.06.01ইয়েমেন/ al-Hazm615Terrorists set off a bomb at a marketplace that takes six lives.
2017.06.01ইরাক/ Mosul1630One-hundred and sixty-three civilians are massacred by the Islamic State as they attempt to flee the caliphate.
2017.06.01নাইজার/ Abala60Armed Jihadists roll up on a checkpoint and machine-gun a half-dozen border guards.
2017.05.31ইরাক/ Sinjar22An ISIS booby-trap kills two people in their own home.
2017.05.31আফগানিস্তান/ Kabul150460The Haqqani network detonates a massive suicide truck bomb during rush that kills over ninety, including many women and children.
2017.05.31কেনিয়া/ Mangai80Eight Kenyans are taken down by al-Qaeda linked bombers.
2017.05.31ইরাক/ Mosul340Women and children are among thirty-four civilians executed point-blank for trying to flee the caliphate.
2017.05.31ইরাক/ Hit37Three Iraqis are laid out by a Shahid suicide bomber.
2017.05.31ইরাক/ Bab el-Beid50A child is among three civilians killed in a targeted attack by three suicide bombers.
2017.05.31কেনিয়া / Fafi10Islamists abduct and murder a teacher.
2017.05.31নাইজেরিয়া/ Kaya140Islamists cut fourteen innocents to shreds with automatic weapons.
2017.05.30ইরাক/ Hit810A Fedayeen suicide bomber takes out eight Iraqis.
2017.05.30ইরাক/ Baqubah76A bomb blast at a rival mosque is one of two attacks that leave seven dead.
2017.05.30ইরাক/ Baghdad719Seven lives are claimed by four Mujahideen bomb blasts.
2017.05.30ইরাক/ Bay Hassan36Three guards are killed during an ISIS attack at an oil facility.
2017.05.30সিরিয়া/ al-Joura1740Three children are among seventeen lives lost when ISIS militants send mortars into a residential area.
2017.05.30ইরাক/ Shifa600Twenty-three women are found along with elderly men in grave containing the bodies of sixty Islamic State torture victims.
2017.05.30ইরাক/ Karrada1732A Sunni suicide bomber targets an ice cream shop in a Shiite area, killing sixteen mostly women and children.
2017.05.30ইরাক/ Baghdad1437Islamic State terrorists detonate a car bomb on a bridge during rush hour that claims that life of fourteen commuters.
2017.05.30পাকিস্তান/ Peshawar10A man is shot to death at a mosque by suspected terrorists.
2017.05.30পাকিস্তান/ Mattani40Four members of a peace committed are machine-gunned by Islam advocates.
2017.05.29ইরাক/ Shirqat13A child is disassembled by Islamic shrapnel at a market.
2017.05.29লিবিয়া/ Ghat14Suspected terrorists fire on a family, killing one member.
2017.05.29নাইজেরিয়া/ Nguro50Five displaced persons are beheaded by Boko Haram.
2017.05.28ইরাক/ Baqubah316Three people are killed when a suicide bomber detonates outside a court.
2017.05.28আফগানিস্তান/ Shakhil Abad20A man and his son are shot to death in their home by suspected fundamentalists.
2017.05.28নাইজেরিয়া/ Gumsri70Seven villagers are machine-gunned in the middle of the night by Boko Haram.
2017.05.28ইরাক/Shirqat50Three children are obliterated along with their parents by an ISIS rocket attack on their home.
2017.05.28ইরাক/ Mosul400Islamic State members turn their weapons on women and children fleeing the city, mowing down at least forty.
2017.05.28ইরাক/ Mosul120Caliphate members set fire to a hospital and execute a dozen young people inside.
2017.05.28সোমালিয়া/ Ramo Adey10A 44-year-old man is buried up to his neck and stoned to death for adultery.
2017.05.28ফিলিপিন্স/ Marawi80Eight employees at a rice mill are murdered by Jihadists for ‘having betrayed their faith’.
2017.05.27ফিলিপিন্স/ Marawi190Three women and a child are among nineteen civilians found slain by Islamic extremists near a university.
2017.05.27পাকিস্তান/ Kacha Khuh10An 18-year-old is hacked to death with an axe by her brother for marrying by choice.
2017.05.27আফগানিস্তান/ Khost186A Shahid suicide car bomber slaughters eighteen at a public bus station.
2017.05.27আফগানিস্তান/ Qadis1417Mostly civilians are killed during a Taliban attack.
2017.05.27আফগানিস্তান/ Charchino110A group fighting for Islamic law attacks checkpoints, killing at least eleven.
2017.05.26ইরাক/ Baghdad13Jihadis bomb a market, killing a patron.
2017.05.26মিশর/ Minya2923Christians on their way to a monastery make easy pickings for Islamic gunmen, who massacre twenty-eight – including ten children.
2017.05.26নাইজেরিয়া/ Jiwa10A mob lynches a religious minority for urinating near a mosque.
2017.05.26ইরাক/ Mosul270Five children are among twenty-seven civilians gunned down for trying to flee the caliphate.
2017.05.25আফগানিস্তান/ Shah Wali Kot155Fifteen Afghans are mowed down during a Taliban attack.

কী আশ্চর্য! মাস ভর সংযম পালন করে মুসলমানরা, আর সংযমী হয় ইহুদী নাসারা নাস্তিকরা!

Facebook Comments