তথ্য সমূহ

বিভিন্ন সময়ে নানা ধরণের বিতর্ক এবং আলোচনায় ধর্মগ্রন্থের বিভিন্ন রেফারেন্স আস্তিক নাস্তিক নির্বিশেষে আমাদের সকলেরই প্রয়োজন হয়। দেখা যায়, বক্তব্যটি আমাদের মনে আছে কিন্তু তা কত নম্বর বা কোন খণ্ডে রয়েছে তা মনে নেই। অথবা বিভিন্ন প্রকাশনী থেকে বের হওয়া গ্রন্থের পৃষ্ঠা নম্বর ভিন্ন থাকে। অথবা বিভিন্ন অনুবাদকের অনুবাদে কিছুটা ভিন্নতা থাকে। এইসব সমস্যার মোকাবেলা করার জন্য এই তথ্যভাণ্ডারটি তৈরি করা হচ্ছে।
এই তথ্যভান্ডারটি সম্পূর্ণ নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে তৈরি। আপনাদের সকলের কাছে বিনীত অনুরোধ অন্ধভাবে আমাদের অনুসরণ না করে নিজে মিলিয়ে (cross referencing) দেখুন। প্রয়োজনীয় রেফারেন্স, বই এবং লিঙ্ক আমরাই আপনাদের জন্য জোগার করে দেবো। কেউ কোনো তথ্য যুক্ত/সংশোধন করে দিলে আমরা গালাগালি নয়, বিনয়ের সাথে কৃতজ্ঞতা জ্ঞাপন করব।

উল্লেখ্য, এখানে শুধুমাত্র তথ্যসূত্রগুলো উল্লেখ করা হবে। সেগুলো নিয়ে কোন আলোচনা, বা বিতর্ক এখানে অনুগ্রহ করে শুরু করবেন না। শুধুমাত্র আপনারা জানা কোন সংযোজন বা কোন রেফারেন্সে ভুল দেখতে পেলে জানাবেন।

এই তথ্যভাণ্ডারটি সমৃদ্ধ করবার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন নাস্তিক্য ডট কমের সম্পাদকবৃন্দ, শুধুমাত্র আপনার সুবিধার জন্য। অনুগ্রহ করে এখান থেকে রেফারেন্স সংগ্রহ করলে আমাদের লিঙ্কটি সাথে যুক্ত করে দেবেন। সেই সাথে, এই লিস্টটি আরো সমৃদ্ধ করতে আপনাদের সহযোগিতা আমাদের কাম্য। আপনাদের কাছে বিভিন্ন ধর্মগ্রন্থের যেসব অনুবাদ রয়েছে, বা রেফারেন্স রয়েছে, তা নিচে কমেন্ট বক্সে লিখে এই তথ্যভাণ্ডারটি আপনিও সমৃদ্ধ করতে সাহায্য করতে পারেন।

ইসলাম ধর্ম

তথ্যভাণ্ডার- ইসলাম ধর্ম

খ্রিস্টধর্ম

তথ্যভাণ্ডার- খ্রিস্টধর্ম

হিন্দুধর্ম

তথ্যভাণ্ডার- হিন্দু ধর্ম

Facebook Comments
%d bloggers like this: