আস্তিক্য

আস্তিক্য বা আস্তিকতাবাদ বা আস্তিক্যবাদ বা ঈশ্বরবাদ (ইংরেজি: Theism) হল একটি ধর্মীয় বিশ্বাস যা হল অন্তত একজন ঈশ্বর বা উপাস্যের অস্তিত্ব আছে। বহুঈশ্বরবাদ হল বহুসংখ্যক ঈশ্বরে বিশ্বাস, যেখানে একেশ্বরবাদে শুধুমাত্র একজন ঈশ্বরে বিশ্বাস করা হয়। উদাহরণস্বরুপ, ইসলামধর্মও খ্রিষ্টধর্ম হল দুটি একেশ্বরবাদী ধর্ম। আস্তিক্যবাদের বিপরীত হল নাস্তিক্যবাদ। নাস্তিক্যবাদে একক বা একাধিক কোনরকম ঈশ্বরেই বিশ্বাস করা হয় না।

একেশ্বরবাদ

একেশ্বরবাদ (ইংরেজি: Monotheism) একটি প্রচলিত ধর্মীয় ধারণা, যার অর্থ হল ঈশ্বরের একত্ববাদে বিশ্বাস অর্থাৎ শুধু একজন ঈশ্বরের প্রতি বিশ্বাস। এই ধারনায় বিশ্বাসীরা সৃষ্টিকর্তা, লালনকর্তা, পালনকর্তা অথবা সংহারকর্তা হিসেবে একটিমাত্র সত্ত্বায় বিশ্বাস ও তাঁর আরাধনা বা উপাসনা করে থাকে। খ্রিস্টধর্ম, ইসলাম, ইহুদিধর্ম, বাহাই ধর্ম, জরাথ্রুস্ট্র ধর্ম, শৈব ধর্ম, শিখ ধর্ম , বৈষ্ণব ধর্ম প্রভৃতি হল একশ্বরবাদী ধর্ম।

বহুঈশ্বরবাদ

বহু-ঈশ্বরবাদ বা বহুদেবতাবাদ (ইংরেজি: Polytheism) অর্থ একাধিক ঈশ্বর বা দেবতায় বিশ্বাস। কোন ব্যক্তি বহু-ঈশ্বরবাদে বিশ্বাসী হলে তাকে বহু-ঈশ্বরবাদী এবং যে সকল ধর্ম বহু-ঈশ্বরবাদে বিশ্বাসী শে সকল ধর্মকে বহু-ঈশ্বরবাদী ধর্ম বলা হয়।

প্রাচীন ঐতিহাসিক পুরাকীর্তি নিদর্শনসমূহে বহু-ঈশ্বরবাদী ধর্মসমূহের অস্তিত্বের প্রমাণ পাওয়া যায়, বিশেষ করে প্রাচীন গ্রিস ও প্রাচীন রোমে। এছাড়াও জার্মান বহুদেবতাবাদ, স্লাভিয়, কেল্টীয় ও নরওয়ের পৌরাণিক উপকথায় প্রাচীন বহুদেবতাবাদের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।

বর্তমান পৃথিবীতে অনেকগুলো বহু-ঈশ্বরবাদী ধর্মের চর্চা চলমান রয়েছে, উদাহরণস্বরূপঃ হিন্দু ধর্ম, শিন্তবাদ, চীনা লৌকিক ধর্ম, থেলেমা, উয়িক্কা, দ্রুদবাদ, তাওবাদ, আস্ত্রু এবং ক্যান্ডম্বলে।

সাধারণত, বহু-ঈশ্বরবাদী ধর্মসমূহে দেবতাদের নিয়ে অনেক ঘটনার বর্ণনা থাকে। যাদেরকে পুরাণ বা পৌরাণিক কাহিনী বলা হয়। টিকে থাকা পুরাণসমূহের মধ্যে গ্রিক পুরাণ হল সবচেয়ে জনপ্রিয়।

সর্বেশ্বরবাদ

সর্বেশ্বরবাদ (ইংরেজি: Pantheism) হল এমন একটি বিশ্বাস যাতে সম্পূর্ণ এ মহাবিশ্বকে তথা পরিবেশ প্রকৃতিকে ঈশ্বর-সম ব’লে গণ্য করা হয় , অথবা আমাদের আশেপাশে পরিবেষ্টিত সকল বস্তুর ভেতরেই ঈশ্বর অন্তর্নিহিত রয়েছেন ব’লে মনে করা হয় । সর্বেশ্বরবাদীরা তাই কোন পৃথক স্বতন্ত্র ব্যক্তি ঈশ্বরে বিশ্বাস করে না। কিছু এশীয় ধর্মকে সর্বেশ্বরবাদের অনুগামী ব’লে মনে করা হয় । হিন্দুধর্ম, সুফিবাদ , আলেভিবাদ , তাওবাদ এবং খ্রিস্টধর্ম ও ইহুদিধর্মের কিছু শাখায় সর্বেশ্বরবাদের উপস্থিতি রয়েছে।

আত্মঈশ্বরবাদ

মূল্যবিচার আস্তিক্যবাদ

 

(সূত্রঃ উইকিপিডিয়া)

Facebook Comments